বাংলাদেশ থেকে কিভাবে bit.ly লিংক ভিজিট করবেন?

bitly blocked in Bangladesh
অনেকদিন হলো বাংলাদেশ থেকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় Url Shortener:- bit.ly লিংক ভিজিট করা যাচ্ছে না। অনেক সময় ভিজিট হয় আবার অনেক সময় হয়না। অনেকে হয়তো মনে করেছেন যে আপনার নেটে সমস্যা বা অনেকে মনে করেছেন এটা সরকারি ভাবে ব্লক করা যেমন পর্ণ সাইটগুলো ব্লক।
আসলে bit.ly উপরের কোন কারনেই বন্ধ বা ব্লক না। bitly ব্লক থাকার পেছনে অন্য কারন আছে। তাহলে চলুন কারনটা জেনে নেয়া যাক।

bit.ly কেন বাংলাদেশে ব্লক?

আসলে বাংলাদেশে bitly ব্লক পুরোপুরি না। আপনি ইচ্ছা করলে bitly.com এই ডোমেইন দিয়ে তাদের হোমপেইজে ভিজিট করতে পারবেন এবং একাউন্ট লগিন, রেজিস্ট্রেশন, এনালাইটিকস সবই দেখতে পারবেন। বাংলাদেশে মূলত bit.ly শর্ট ডোমেইনটা ব্লক। অর্থাৎ bit.ly/visit75566 এরকম শর্ট লিংক ভিজিট করা যাবে না বাংলাদেশ থেকে।

বাংলাদেশে bitly প্রচুর পরিমাণ ব্যবহার করার পরও কেউ Premium Subscription করেনি তাই bitly অফিসিয়ালি তাদের শর্ট লিংক বাংলাদেশে ব্লক করে দিয়েছে। দেশে যে পরিমাণ লিংক শর্ট করা হয়। যেমনঃ সিম কোম্পানি Mobile Sms এর মাধ্যমে যত লিংক দিত সবই bit.ly ব্যবহার করতো, যত টিভি চ্যানেল তারা তাদের YouTube, Facebook সব জায়গায় bit.ly লিংক ব্যবহার করতো।
মোটকথা বড় বড় প্রতিষ্ঠান থেকে শুরু করে ব্যক্তিগত ভাবে সবাই bit.ly ব্যবহার করতো। তাহলে বুঝতেই পারছেন কি পরিমাণ লিংক শর্ট করা হতো bit.ly দিয়ে।
অথচ এত এত লিংক শর্ট করার পরও কোন ব্যক্তি তো দুরে থাক
কোন বড় প্রতিষ্ঠান যেমনঃ টিভি চ্যানেল, সিম কোম্পানি, কেউ Premium Subscription করেনি। বুঝতেই পারছেন দেশের প্রতিষ্ঠান গুলো কি পরিমাণ হাড়কিপ্টা 😆। প্রতিটা প্রতিষ্ঠান মাসে অন্তত ১০ হাজার+ লিংক শর্ট করতো bit.ly দিয়ে। আবার পার্সোনাল ইউজার তো আছেই।
bit.ly যেহেতু বাংলাদেশ থেকে কোন প্রফিট পাচ্ছিলো না, তাই তারা তাদের সার্ভিস নিজেরাই বন্ধ করে দিয়েছে। আমার মতে এটা ঠিকই আছে। কারন এত এত Bandwidth এত ভালো সার্ভিস আপনি ফ্রিতে ব্যবহার করবেন অথচ বিনিময়ে কিছু দিতে পারবেন না, এত বড় প্রতিষ্ঠান চালানোর পরও। তাই এটা বন্ধ করে bit.ly ঠিক কাজই করেছে।

  • আমার কথা বিশ্বাস না হলে নিচের লিংক থেকে আর্টিকেল টা পড়ে নিতে পারেনঃ Is free URL shortener site bit.ly banned in Bangladesh?
  • কিভাবে বাংলাদেশ থেকে bit.ly লিংক ভিজিট করবেন?

    ব্লক থাকার পরও আপনি ইচ্ছা করলে অনেক সহজেই bit.ly লিংক ভিজিট করতে পারবেন।
    ১. VPN দিয়েঃ
    আপনি যেকোন VPN দিয়ে bit.ly লিংক ভিজিট করতে পারবেন। VPN কানেক্ট করে লিংক ওপেন করুন কোন সমস্যা হবে না, আরামসে ভিজিট হবে।

    ২. Domain Replace করেঃ
    আপনি bit.ly এর অল্টারনেটিভ ডোমেইন ব্যবহার করে তাদের শর্ট লিংক ভিজিট করতে পারবেন। bitly.com এর মোট ৩টা ডোমেইন আছে। যথাঃ
    – bitly.com (Main)
    – bit.ly (Short)
    – j.mp (registered to Bitly, and using the top-level domain of the Northern Mariana Islands, a commonwealth of the United States).

    সুতরাং এই ৩টা ডোমেইন এর যেকোনো একটা দিয়ে আপনি bitly.com এ ভিজিট এবং শর্ট লিংকও ভিজিট করতে পারবেন। যেহেতু বাংলাদেশে শুধু bit.ly শর্ট ডোমেইন টা ব্লক তাই বাকি দুইটা ডোমেইন দিয়ে শর্ট লিংকও ভিজিট করা যাবে।
    শুধু শর্ট লিংক (https://bit.ly/visit75566) এর bit.ly এইটা পরিবর্তন করে এর জায়গায় bitly.com বা j.mp বসিয়ে দিলেই হবে।
    না বুঝলে নিচের ছবিগুলো দেখুন।

    bit.ly এর জায়গায় j.mp বসিয়ে দিয়েছি।

    bit.ly এর জায়গায় bitly.com বসিয়ে দিয়েছি।

    আশা করি বুঝতে পেরেছেন। তবুও সমস্যা হলে কমেন্ট করুন।

    ৩. Proxy Server এর মাধ্যমেঃ
    আপনি যদি VPN ব্যবহার করতে না চান এবং ডোমেইন রিপ্লেস ঝামেলা মনে হয় তাহলে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।
    প্রথমে bit.ly শর্ট লিংকটা কপি করুন তারপর Proxysite.Com এ যান। এবার যে বক্সটা দেখতে পাচ্ছেন সেখানে শর্ট লিংকটা পেস্ট করে Go তে ক্লিক করুন, দেখবেন লিংকে ভিজিট হবে। বুঝতে না পারলে নিচের ছবিটা দেখুন।


    এইছিলো আমার জানা ৩টা পদ্ধতি। আজকের পোস্ট এখানেই শেষ করবো। কোনকিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করুন। আর কিছু জানার থাকলেও কমেন্ট করতে পারেন।