জিমেইল আইডি খোলার নিয়ম ২০২২

জিমেইল আইডি খোলার নিয়মবন্ধুরা জিমেইল আইডি আমাদের জন্য খুবই দরকারি একটা জিনিস। এখন আমাদের মধ্যে প্রায় সবাই স্মার্টফোন বা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করে থাকি। আর এন্ড্রয়েড ফোনে একটা জিমেইল খুলে রাখা জরুরি। কারন নানা কাজে আমাদের জিমেইল আইডি দরকার পরে। তাই আজকে দেখাবো জিমেইল আইডি খোলার নিয়ম।

তবে কিভাবে জিমেইল আইডি খুলতে হয় তা জানার আগে চলুন জেনে নেয়া যাক, জিমেইল আইডি আমাদের কি কি কাজে লাগে।

  1. প্লে স্টোর থেকে গেমস, সফটওয়্যার, ইত্যাদি ডাউনলোড করতে জিমেইল আইডি লাগে।
  2. ইউটিউব দেখা এবং ভিডিওতে কমেন্ট করার জন্য জিমেইল আইডি প্রয়োজন।
  3. আপনি যদি কাউকে ইমেইল পাঠাতে চান তাহলেও একটি জিমেইল আইডি লাগবে।

এগুলো ছাড়াও আরো অনেক কাজে লাগে জিমেইল আইডি। আপনি ইচ্ছা করলে জিমেইল আইডি ব্যাবহার করে ফেসবুক, টিকটক, টুইটার, ইন্সটাগ্রাম, ইত্যাদি আইডি খুলতে পারবেন।

আরো পড়ুনঃ বি স্মার্ট উইথ মুহাম্মদ (সাঃ) PDF Download

তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক, জিমেইল আইডি খোলার নিয়ম।

জিমেইল আইডি খোলার নিয়ম

বন্ধুর আমি একটি এন্ড্রয়েড ফোন ব্যবহার করে জিমেইল আইডি খোলার নিয়ম দেখাবো। তাই আপনারা আপনার এন্ড্রয়েড ফোনটি দিয়ে এই নিয়ম অনুযায়ী জিমেইল আইডি খুলতে পারবেন।

  1. প্রথমে আপনার ফোনের সেটিংস (Settings) অপশনে যান। সেটিংস অপশনে যান
  2. এরপর একটু নিচের দেকে গেলে একটা অপশন দেখতে পাবেন Accounts নামে। এই অপশনে ক্লিক করুন। Accounts অপশনে যান
  3. এরপর আপনি Google লেখাতে ক্লিক করুন, নিচের ছবির মত। Google এ ক্লিক করুন
  4. এরপর যে পেইজটা আসবে সেখানে Create Account লেখাতে ক্লিক করুন। Create Account এ ক্লিক করুন
  5. এবার যে অপশনটা আসবে এখানে আপনার নাম দিতে হবে। First Name এ মোঃ, মোসাঃ, ইত্যাদি দিতে পারেন বা আপনার ইচ্ছামত যেকোন নাম দিতে পারেন। Last Name এ আপনার ডাক নাম। যেমনঃ রহিম, করিম, মফিজ, ইত্যাদি দিতে পারেন বা আপনার পছন্দমত যেকোন নাম দিতে পারেন, কোন সমস্যা নেই। আপনার নাম দিননাম দেয়ার পর Next বাটনে ক্লিক করুন।
  6. এবার আপনাকে আপনার জন্মতারিখ, মাস, জন্মসাল, ইত্যাদি দিতে হবে এবং আপনি পুরুষ নাকি মহিলা তা সিলেক্ট করতে হবে। আপনি যদি পরুষ হন তাহলে Male আর যদি মহিলা হন তাহলে Female সিলেক্ট করতে হবে। জন্মদিন এবং লিঙ্গ সিলেক্ট করুনসিলেক্ট করার পর Next এ ক্লিক করুন।
  7. এবার আপনাকে কয়েকটা জিমেইল এড্রেস দেখাবে, সেখান থেকে আপনি যেটা সহজে মনে রাখতে পারবেন বলে মনেহয় সেটা সিলেক্ট করে Next এ ক্লিক করবেন। জিমেইল এড্রেস সিলেক্ট করুন
  8. এবার আপনাকে একটা পাসওয়ার্ড দিতে হবে। আপনি সহজে মনে রাখতে পারবেন এরকম একটা পাসওয়ার্ড দিবেন, যাতে পরে দরকার হলে সহজেই মনে করতে পারেন। পাসওয়ার্ড দিয়ে Next এ ক্লিক করুন। পাসওয়ার্ড দিন

এবার আপনার ফোন নম্বরটি দিন। আপনার ফোন নাম্বারে গুগল থেকে একটা মেসেজের মাধ্যমে OTP Code পাঠানো হবে। ফোন নম্বর দিন

ফোন নম্বর দিয়ে Next এ ক্লিক করার পর, আপনার ফোনে একটা মেসেজ আসবে এবং নিজে নিজে আইডি ভেরিফাই হয়ে যাবে, কিছু করা লাগবে না।

আরো পড়ুনঃ কিভাবে Facebook Story ডাউনলোড করবেন

এরপরও যদি কোন অপশন আসে তাহলে Next ক্লিক করে দিলেই হবে। ব্যস হয়ে গেলো আপনার জিমেইল আইডি। এখন আপনি প্লে স্টোর থেকে গেমস, সফটওয়্যার, সবকিছু ডাউনলোড করতে পারবেন এবং ইউটিউবে ভিডিও দেখা, লাইক, কমেন্ট, সবকিছু করতে পারবেন।

টপসঃ আইডি এবং পাসওয়ার্ডটি একটি খাতায় বা সুরক্ষিত কোন স্থানে লিখে রাখতে পারেন। ফলে আইডি, পাসওয়ার্ড ভুলে গেলেও কোন সমস্যা হবে না। খাতার লেখাটা থেকে খুব সহজেই আবার আইডি বের করে ফেলতে পারবেন।

Back to top button